Wednesday, January 7, 2015

আমাদের গ্যালাক্সী মিল্কিওয়ে আর এন্ড্রোমিডা

মিল্কিওয়ে (Milky Way) নামটা আমার খুব পছন্দের। এর হয়তোবা দুটি কারন থাকতে পারে। এর একটি হলো নামটি আসলেই সুন্দর অথবা এটি আমাদের একমাত্র গ্যালাক্সী , যেখানে আমাদের অবস্থান। গ্যালাক্সী কি? যদি কখনো না জেনে থাকেন তাহলে একটু সুন্দর উত্তর রয়েছে। আমরা পৃথিবীতে বাস করি। এই পৃথিবী আবার সূর্য নামক এক তারার চারপাশে ৩৬৫ দিনে একবার ঘুরপাক খাচ্ছে। আমাদের সূর্যও ২৫০ মিলিয়ন বছরে একটি ব্ল্যাক হোলের চারিদিকে একবার করে ঘূরপাক খাচ্ছে। আর এই বৃহৎ দানবাকার ব্ল্যাকহোলটি মিল্কিওয়ের কেন্দ্রে অবস্থিত। এটি এতই বড় যে দড়ি লাগিয়ে সহজেই ১০০ থেকে ৪০০ মিলিয়ন তারাগুলোকে ঘুড়িয়ে নিয়ে চলেছে। মিল্কিওয়ে একটি স্পাইরাল গ্যালাক্সী।

ব্ল্যাক হোলটি যেখানে অবস্থিত , সেটিকে বলা হয় গ্যালাক্টিক সেন্টার অথবা গ্যালাক্সীর কেন্দ্র বিন্দু। আমাদের সুর্য এই কেন্দ্র থেকে মোটা মুটি দূরত্বেই অবস্থান করছে। আমাদের কে কিছুটা ভাগ্যবান বলাই চলে, আমরা এই মিল্কিওয়ে গ্যালাক্সীর এমন একটি জায়গায় অবস্থান করছি যেটি গালাক্সীর কেন্দ্রের খুব কাছেও নয় আবার খুব দূরেও নয়। কেন্দ্রের খুব কাছে অথবা খুব দূরে হলে হয়তোবা পৃথিবীতে প্রাণের অস্তিত্ব বলে কোন কিছুই থাকতো না।
 
 
 
উপরের ছবিতে আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সীর কেন্দ্র সহ সুর্যের অবস্তান দেখা যাচ্ছে।
 
 
আমাদের গ্যালাক্সী মিল্কিওয়ে এক সাইড থেকে দেখতে ঠিক এমন দেখায়।
 
 
পৃথিবীর মাটি থেকে তোলা মিল্কিওয়ের শেষের লেজের অংশটুকু। যা আমাদের দেশে ছায়াপথ নামে পরিচিত।
 


কিন্তু দুঃখজনক হলেও সত্যি আমাদের এই মিল্কি ওয়ে গ্যালাক্সী আর চার বিলিয়ন বছরের মধ্যেই সব চেয়ে কাছে গালাক্সী এন্ড্রোমিডার সাথে ধাক্কা লাগতে যাচ্ছে। শুধু তাই নয় ধাক্কা লাগার পরেই দুটি গ্যালাক্সী একিভূত হয়ে যাবে। তবে ভয় নেই, আমাদের সৌর জগত এবং পৃথিবীর কিছুই হবে না। শুধু নতুন গ্যালাক্সীর কোন একটি অংশে আমার ঠাই হতে পারে। যদি ততদিনে সূর্য পৃথিবীকে খেয়ে না ফেলে।

এই ভিডিওটিতে এনিমেশনের মাধ্যমে দেখতে পারেনঃ



প্রথম সারি, বামেঃ বর্তমান সময়।
প্রথম সারি, ডানেঃ দুই বিলিয়ন বছরের মধ্যে এন্ড্রোমিডার আকার রাতের আকাশে তুলোনামূলক ভাবে বড় দেখাবে।
 
দ্বিতীয়, বামেঃ ৩.৭৫ বিলিয়ন বছরে এন্ড্রোমিডাকে প্রায় রাতের আকাশের মিল্কিওয়ের সমান দেখাবে
দ্বিতীয় সারি, ডানেঃ ৩.৮৫ বিলিয়ন বছরের মধ্যে দুই গ্যালাক্সীর মধ্যে নতুন ভাবে তারার ফরমেশন শুরু হবে।

তৃতীয় সারি, বামেঃ ৩.৯৫ বিলিয়ন বছরে একই ভাবে তারা গুলির নতুন ভাবে অবস্থান নেয়ার প্রক্রিয়া চলতেই থাকবে।
তৃতীয় সারি, ডানেঃ ৪ বিলিয়ন বছরের মধ্যে এন্ড্রোমিডার প্রসারিত হয়ে মিলিওয়ে কে জড়িয়ে ধরবে।
চতুর্থ সারি, বামেঃ ৫.১ বিলিয়ন বছরের মধ্যে দুইটি গ্যালাক্সী প্রায় একিভূত হয়ে যাবে।
চতুর্থ সারি, ডানেঃ ৭ বিলিয়ন বছরের মধ্যে স্পাইরাল গ্যালাক্সী মিল্কিওয়ে, এন্ড্রোমিডা গ্যালাক্সীর সাথে একীভূত হয়ে একটি এলিপ্টিকাল গ্যালাক্সীতে রুপান্তর হবে।

যার উজ্জলতায় রাতের আকাশ প্রায় সাদা হয়ে থাকবে।

কোন একদিন হয়তো মানব জাতির এই দুটি গালাক্সীর সঙ্ঘর্ষ লক্ষ কোটি আলোক বর্ষ দেখার সৌভাগ্য হবে। হয়তো তারা আর হোমোসেপিয়েন্স থাকবেনা ... তারা বিবর্তিত হয়ে যাবে সেই গ্রহ , সেই পরিবেশের অনূপাতে।

No comments:

Post a Comment

Try it

Web hosting